Header Ads Widget

Live

6/recent/ticker-posts

মমতা বন্দোপাধ্যায় বললেন CAA & NRC-এর বিরুদ্ধে রায় আনবে রাজ্য বিধানসভায়

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার বলেছেন যে নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে একটি প্রস্তাব রাজ্য বিধানসভায় কয়েক দিনের মধ্যে স্থানান্তরিত করা হবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার বলেছেন যে নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে একটি প্রস্তাব রাজ্য বিধানসভায় কয়েক দিনের মধ্যে স্থানান্তরিত করা হবে ।West Bengal will bring resolution against law in state Assembly
তৃতীয় পক্ষের চিত্র

আমরা ইতিমধ্যে NPR [জাতীয় জনসংখ্যা নিবন্ধক] এর বিরুদ্ধে একটি প্রস্তাব নিয়ে এসেছি এবং তিন থেকে চার দিনের মধ্যে আমরা সিএএর বিরুদ্ধে একটি সিদ্ধান্ত নিয়ে আসব,
 -মমতা ব্যানার্জি কলকাতায় সাংবাদিকদের বলেন।
আমি BJP [ভারতীয় জনতা পার্টি] মুখ্যমন্ত্রীদের সহ উত্তর-পূর্বাঞ্চলীয় সমস্ত রাজ্যগুলিকে অনুরূপ প্রস্তাব পাস করার অনুরোধ জানাতে চাই, কারণ NRP কেবল CAA-র অন্তর্ভুক্ত।
তিনি উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে দেখা করতে আগ্রহী কিনা জানতে চাইলে, মমতা ব্যানার্জি বলেছিলেন যে তারা কোনও বৈঠক চান কিনা তার উপর নির্ভর করে। তিনি বলেছিলেন যে এই সভা কলকাতায় অনুষ্ঠিত হতে পারে।

নাগরিকত্ব সংশোধনী আইন এবং জাতীয় নাগরিকের জাতীয় নিবন্ধকের বিরুদ্ধে সমাবেশ করার জন্য বুধবার দার্জিলিং সফর করবেন ব্যানার্জি। ১ December ডিসেম্বর, পশ্চিমবঙ্গ সরকার NPR বিরুদ্ধে বিধানসভায় একটি প্রস্তাব পাস করে।
এর আগে সোমবার কেরালার সরকার বলেছিল যে তারা কেন্দ্রকে জানিয়ে দেবে যে তারা রাজ্যে প্রস্তাবিত জাতীয় জনসংখ্যা নিবন্ধনটি প্রয়োগ না করার সিদ্ধান্ত নিয়েছে। এতে বলা হয়েছে যে, রাজ্য সরকার জাতীয় জনসংখ্যা নিবন্ধন আপডেট করার সাথে সম্পর্কিত যে কোনও কাজে সহযোগিতা করবে না, তবে ২০২১ সালের আদমশুমারিতে পুরোপুরি সহযোগিতা করবে।

কেরল ও পাঞ্জাব BJP শাসিত উভয় রাজ্য ইতিমধ্যে নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে প্রস্তাব পাস করেছে। তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ শনিবার বলেছিলেন যে এই রেজোলিউশনগুলি অসাংবিধানিক ছিল।

নাগরিকত্ব সংশোধন আইন, NRC এবং NRP
নাগরিকত্ব সংশোধনী আইন, ১১ ডিসেম্বর সংসদে অনুমোদিত এবং ১০ জানুয়ারী প্রজ্ঞাপনে, বাংলাদেশ, আফগানিস্তান এবং পাকিস্তানের ছয় সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায়ের শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের শর্ত দেয়, যদি তারা ছয় বছরের জন্য ভারতে বসবাস করে এবং ৩১ ডিসেম্বর দেশে প্রবেশ করে। করেছেন ২০১৪. এই আইনটির বিরোধিতা করার জন্য মুসলমানদের বাদ দিয়ে ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল।

একমাত্র উত্তরপ্রদেশে, পুলিশ এবং এই আইনের বিরুদ্ধে প্রতিবাদকারীদের মধ্যে সংঘর্ষের সময় এবং দেশজুড়ে ২ জন মারা গেছেন।

অন্যদিকে, নাগরিকদের জাতীয় নিবন্ধকরণ একটি অনির্দিষ্ট অভিবাসী এবং ভারতীয় নাগরিকদের মধ্যে সনাক্তকরণ এবং পার্থক্য করার প্রস্তাবিত অনুশীলন। গত বছর আসামে এ জাতীয় একটি মহড়া চালানো হয়েছিল, ফলে ১৯ লাখ লোককে বাদ দেওয়া হয়েছিল।

NPR হল অল ইন্ডিয়া সিটিজেন রেজিস্টার তৈরির প্রথম পদক্ষেপ, যা ভারতে বসবাসকারী অনির্ধারিত অভিবাসীদের চিহ্নিত করবে।

ট্যাগ:মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায় আইনের বিরুদ্ধে রায় আনবে|মমতা বন্দোপাধ্যায় NRC,CAA এবং NRP নিয়ে মন্তব্য করলেন|