Header Ads Widget

ইন্টারনেট এর মালিক কে? কে এই ইন্টারনেট কে নিয়ন্ত্রন করে?ইন্টারনেট কিভাবে কাজ করে?


ইন্টারনেট এর মালিক কে? কে পুরো পৃথিবীর ইন্টারনেট কে নিয়ন্ত্রন করে? ইন্টারনেট কিভাবে কাজ করে?

অনেকে ভেবে থাকেন যে ইন্টারনেট নিয়ন্ত্রন করে jio,airtel, vodaphone,BSNL এই কোম্পানি গুলো , কিন্তু বাস্তবে এটা সত্যি নয়। কারণ এদের মধ্যে যদি একটি কোম্পানি ইন্টারনেট প্রদান করা বন্ধ করে দেই,আরো কোম্পানি আছে ইন্টারনেট প্রদান করার জন্য।

তাহলে কি সরকার ইন্টারনেট নিয়ন্ত্রন করে?
এটাও সত্য নয় ,কিন্তু সরকার চাইলে খুব বেশি হলে কিছু ফেসবুক এর পোস্ট, ওয়েবসাইট বন্ধ করতে পারে।এটা খুব সহজেই বাইপাস করা যাই আর এটাতে খুব বেশি প্রভাব পড়ে না পুরো ইন্টারনেট এর উপর।অনেকে ভাবেন গুগোল,ফেসবুক ও ইউটিউব এই কোম্পানি গুলো ইন্টারনেট নিয়ন্ত্রন করে।কারণ এদের কাছে প্রচুর পরিমাণে ডাটা আছে।কিন্তু এটাই সত্য না কারণ, যে কেউ নিজের ওয়েবসাইট খুব সহজেই বানাতে পারে এবং এতে এই কোম্পানি গুলো কোনো বাধা দিতে পারবে না।
তাহলে,ওয়েবসাইট বানানোর পর, ইন্টারনেট এ যাইগা কে দিচ্ছে? তাহলে কে নিয়ন্ত্রন করে যে, কোন ওয়েবসাইট বানানো যাবে  কোন ওয়েবসাইট বানানো যাবে না?
ইন্টারনেট বিশ্বজুড়ে স্বাধীনতা এবং গণতন্ত্র বজায় রাখার একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। কিন্তু চাইনা এমন একটি দেশ যে কিছু ওয়েবসাইট পুরোপুরি ভাবে বন্ধ করে রেখেছে।যেমন গুগল,ইউটিউব, ফেসবুক সারাজীবনের জন্য বন্ধ করে রাখা হয়েছে চাইনা তে।

Img
(তৃতীয় পক্ষের চিত্র)

www.google.com এটা একটা URl/Link এখানে "google" শব্দ টা কে বলা হই ডোমেইন এবং ".কম" শব্দটা কে বলা হই টপ লেভেল ডোমেইন।কেউ যদি ওয়েবসাইট বানাতে চাই ,তাহলে তাকে ডোমেইন নাম কিনতে হবে।এমন কিছু ওয়েবসাইট আছে যারা ডোমেইন নাম বিক্রয় করে,যেমন GoDaddy.com (আরও অনেক ওয়েবসাইট আছে)। কিন্তু GoDaddy.com সব কিছু নিয়ন্ত্রন করে না এর উপরে আরেকটি অথরিটি আছে ।এই অথরিটি নাম  ICANN (আইক্যান) - Internet Corporation For Assigned Name And Numbers ( ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেম অ্যান্ড নাম্বারস)।এটা একটা আয়হীন সংস্থা যেটি লস অ্যাঞ্জেলেস এর উপর ভিত্তি করে রয়েছে। এটির কাছে টপ লেভেলের অথরিটি রয়েছে ইন্টারনেট এর উপর।এই অথরিটি ,অন্য ওয়েবসাইট কে ডোমেইন নাম বিক্রি করার অনুমতি দেয় এবং নির্ণয় করে কোন ডোমেইন নাম হবে  .com, .in, .info, .gov , সব কিছু আইক্যান নির্নয় করে।যদিও এটি আয়হীন সংস্থা কিন্তু এটি টপ লেভেল ডোমেইন নাম বিক্রয় করে নিলামে ডাক এ অন্যান্য কোম্পানির কাছে।যেই কোম্পানি গুলো কে বিক্রি করে তাদের বলা হই "Registries"(রেজিস্ট্রিস) বলা হই ।Registries এর নিচে আসে "Registrars"(রেজিস্টারস) যেমন GoDaddy যারা টপ লেভেলের ডোমেইন এবং ডোমেইন নাম বিক্রি করে সাধারণ মানুষদের কাছে।

তাহলে কি ICANN ইন্টারনেট এর বস?

এটাও বলা ভুল কারণ ইন্টারনেট খুবই বিকেন্দ্রিত নেটওয়ার্ক।এটা কে জাল এর অনুরূপ হিসেবে বিবেচনা করা যেতে পারে।সমস্ত মোবাইল ফোন , কম্পিউটার যা ইন্টারনেট এর সঙ্গে যুক্ত রয়েছে এই সব গুলোই ইন্টারনেট কে বানায়,যেটিকে সার্ভার বলে।সব কিছু ,মোবাইল ফোন ,ডাটা সেন্টার ও সার্ভার এর মাধ্যমে যুক্ত রয়েছে একে অপরের সাথে তারের মাধ্যমে।সারা পৃথিবীতে সমুদ্রের তোলা দিয়ে ক্যাবিল বা তার দেওয়া রয়েছে।যা সারা পৃথিবীর কম্পিউটার কে একে অপরের সাথে যুক্ত করে। যার মাধ্যমেই এই ইন্টারনেট এর চলে বা তেরি হয়।
এবার সবার মনে প্রশ্ন, মোবাইল তো কোনো তার এর সাথে যুক্ত নেই, তাহলে মোবাইল ফোনে কিভাবে ইন্টারনেট চলে?মোবাইল ফোন চলে নেটওয়ার্ক টাওয়ারের সাহায্যে যার একটি নির্দিষ্ট রেঞ্জ থেকে খুব বেশি না। নেটওয়ার্ক কম পেলে ইন্টারনেট চালাতে অসুবিধা হবে।এই টাওয়ার গুলো আবার তার এর সাথে যুক্ত, যেই তার পুরো পৃথিবীতে ছড়িয়ে থাকা তার এর সাথে যুক্ত।

Submarine cable map  (তৃতীয় পক্ষের চিত্র)

যেমন একটা বড় তার মুম্বাই এসে ঢুকেছে এবং ওখান
থেকে পুরো ভারতে ছড়িয়ে গিয়েছে ।ওই তার এর মাধ্যমে
পুরো ভারতে ইন্টারনেট ছড়িয়ে পড়েছে।যেই কোম্পানি এই তার পুরো ভারতে ছড়িয়েছে তার কাছে খুবই উল্লেখযোগ্য ক্ষমতা রয়েছে কারণ এটি ভারতের আলাদা আলাদা স্থানে ইন্টারনেট পৌঁছে দিচ্ছে।আরো কোম্পানি আছে যারা মাটির নিচে দিয়ে তার ছড়িয়ে, ঘরে ঘরে ইন্টারনেট পৌঁছে দেই এদের ও উল্লেখযোগ্য ক্ষমতা রয়েছে।এদের বলা হয় ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার(IPS) যেমন Airte, Jio, BSNL ।এদের কাছে ক্ষমতা আছে এরা সরকার এর কথাই কিছু ওয়েবসাইট বন্ধ রাখতে পারে।কিন্তু VPN লাগিয়ে খুব সহজেই এই  বন্ধ থাকা ওয়েবসাইট গুলো অ্যাকসেস করা যাই।
Img
(তৃতীয় পক্ষের চিত্র)

IP এড্রেস কি?

যেমন প্রতিটা মোবাইল ফোন এর একটা ফোন নম্বর থাকে যাতে আরেকটা মোবাইল ফোন এ কল করা যাই ঠিক তেমনই ইন্টারনেট সাথে কানেক্ট থাকা ডিভাইস এর IP এড্রেস থাকে , তা কম্পিউটার হক,স্মার্ট ফোন অথবা ডাটা সেন্টার হক।ওয়েবসাইট এর ও আই পি এড্রেস থাকে।যদি কোনো ফোন নম্বর এ কল করা যাই তাহলে সেই নম্বর এ কল যাবে। এমনই ব্রাউজারে যখন IP এড্রেস লেখা হই ওটা অন্য সার্ভার এ যাই এবং ওই সার্ভার এর ওয়েবসাইট কম্পিউটার এ দেখানো হই।ডোমেইন নাম IP এড্রেস এর সাথে যুক্ত। IP অ্যাড্রেস মানুষের পড়ার জন্য একটু কষ্ট কর তাই ডোমেইন নাম টাকে ব্যাবহার করা হই মানুষের সুবিধার জন্য।যখন ব্রাউজার এ ডোমেইন নাম লিখে সার্চ করা হই,ওই ডোমেইন নাম টাকে IP অ্যাড্রেস এ পরিবর্তন করে ডোমেইন নাম সার্ভার(DNS)।অনেক সময় ইন্টারনেট প্রোভাইডার DNS সার্ভার থেকে কিছু ওয়েবসাইট বন্ধ করে রাখে,ডোমেইন নাম লিখে সার্চ করলে সেই ওয়েবসাইট এর সাথে লিংক যেনো না করতে পারে।যদি ইন্টারনেট প্রোভাইডার এর  DNS কোনো ওয়েবসাইটে যেতে বাধা দেই তাহলে পাবলিক DNS গুগল এর DNS 8.8.8.8 এর ব্যাবহার করে খুব সেই  ওয়েবসাইট গুলোতে যাওয়া যাবে।
তাহলে ইন্টারনেট কার ?কে নিয়ন্ত্রণ করে ইন্টারনেট?
উত্তর হলো ইন্টারনেট কারোর না আবার ইন্টারনেট সবার।
ইন্টারনেট চলে কারণ ইন্টারনেট বিকেন্দ্রীভূত।যদি কেউ ইন্টারনেট এর কোনো অংশ কিনতে চাই, এটা তখনই করা যাবে যদি সে কোনো ওয়েবসাইট বানাই। ওয়েবসাইট কিনতে হলে ডোমেইন নাম কিনতে হবে তারপর একটা সার্ভার কিনতে হবে যেখানে ওয়েবসাইট টি স্টোর করা যাই।অনেক বড়ো বড়ো কোম্পানি আছে যারা সার্ভার বিক্রি করে।