Header Ads Widget

Live

6/recent/ticker-posts

কেন্দ্র বলছে যে তিন কার্যদিবসের মধ্যে উত্তোলনের উপর নিষেধাজ্ঞাগুলি সরানো হবে | Newskatha

৩ দিনের মধ্যেই ইয়েস ব্যাংক থেকে আগের মত টাকা তোলা যাবে

Highlights
  • আগামী ৩ দিনের মধ্যেই ইয়েস ব্যাংক থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে 
  • আশ্বাস দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া
  • অন্যান্য ব্যাংক সাহায্যের হাত বাড়িয়ে দিলো ইয়েস ব্যাংক
  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইয়েস ব্যাংকের শেয়ার কিনবে
আগামী ৩ দিনের মধ্যেই ইয়েস ব্যাংক থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে  আশ্বাস দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া অন্যান্য ব্যাংক সাহায্যের হাত বাড়িয়ে দিলো ইয়েস ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইয়েস ব্যাংকের শেয়ার কিনবে

সরকার শুক্রবার বলেছে যে ইয়েস ব্যাংক থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত উত্তোলনের নিষেধাজ্ঞা তিন দিনের মধ্যে প্রত্যাহার করা হবে, এনডিটিভি জানিয়েছে যে। পুনর্গঠন পরিকল্পনাকে অবহিত করে সরকার বলেছিল, "পুনর্গঠিত ব্যাংকের স্থগিতাদেশের আদেশ ... তৃতীয় কার্যদিবসে প্রকল্পটি শুরুর তারিখ থেকে 18:00 এ কার্যকর হবে।"
ভারতীয় রিজার্ভ ব্যাংক গত সপ্তাহে ইয়েস ব্যাঙ্কের নিয়ন্ত্রণ নিয়েছিল কারণ ঋণদাতা, যা খারাপ ঋণ এ পূর্ণ, বাধ্যতামূলক নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তার ঊর্ধ্বে থাকা মূলধন সংগ্রহ করতে ব্যর্থ হয়েছে। ইয়েস ব্যাংক কে ৩০ দিনের মুলতুবিতে রেখে কেন্দ্রীয় ব্যাংক আমানতকারীদের রক্ষার জন্য উত্তোলনের উপর ৫০,০০০ রুপি সীমাবদ্ধ করে দেয়।
10 মার্চ, ইয়েস ব্যাংক আংশিকভাবে পুনরুদ্ধার করেছে, তার NEFT এবং তাত্ক্ষণিক অর্থ প্রদানের পরিষেবা, বা IMPS । IMPS হল তাত্ক্ষণিক অর্থ প্রদানের আন্ত-ব্যাংক বৈদ্যুতিন তহবিল স্থানান্তর পদ্ধতি। এটি মোবাইল ফোনের মাধ্যমে বছরে ৩৬৫ দিন আন্তঃ-ব্যাংক ইলেক্ট্রনিক তহবিল স্থানান্তর পরিষেবা সরবরাহ করে।

এদিকে, আইসিসিআই ব্যাংক শুক্রবার বলেছে যে, এটি আরবিআই পুনর্গঠন পরিকল্পনার অংশ হিসাবে ইয়েস ব্যাংকে এক হাজার কোটি টাকা বিনিয়োগ করবে, ANI জানিয়েছে। বৃহস্পতিবার আইসিসিআই ব্যাংকের বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

নিয়ন্ত্রক এবং সরকারী অনুমোদনের সাপেক্ষে বোর্ড ইয়েস ব্যাংকের ইক্যুইটি শেয়ারে এক হাজার কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এই বিনিয়োগের ফলাফল হবে আইসিআইসিআই ব্যাংক লিমিটেডে ইয়েস ব্যাংকের ৫ শতাংশের বেশি শেয়ার রাখা।

অন্যদিকে, এক্সিস ব্যাংক শেয়ার প্রতি 10 টাকায় ইয়েস ব্যাংকে 600 কোটি টাকা বিনিয়োগ করবে। এইচডিএফসিও প্রিমিয়াম হিসাবে আট টাকা দিয়ে শেয়ার প্রতি 10 টাকা বিবেচনায় 100 কোটি ন্যায় শেয়ার বিনিয়োগ করে এক হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

ভারতের বৃহত্তম ঋণদাতা, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, ইয়েস ব্যাংকে ৪৯% শেয়ার কিনবে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিথারমন শুক্রবার ঘোষণা করেছিলেন। শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রিসভা ইয়েস ব্যাংকের পুনর্গঠন পরিকল্পনার অনুমোদন দিয়েছে।