Header Ads Widget

সপ্তম শ্রেণির ইতিহাস এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 1 । Class 7 history model activity task part 1.

আজকে আমরা আলোচনা করব সপ্তম শ্রেণির ইতিহাস এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর নিয়ে পার্ট 1


সপ্তম শ্রেণির ইতিহাস এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর  পার্ট 1 । Class 7 history model activity task part 1.



অধ্যায় :-

(১) ভারতের রাজনৈতিক ইতিহাসের কয়েকটি ধারা।

(২.) ভারতের সমাজ, অর্থনীতি ও সংস্কৃতির কয়েকটি ধারা।


নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

(১) সেনযুগে বৌদ্ধর্মের প্রচার ও প্রসার কমে গিয়েছিল - এই উক্তিটির সপক্ষে দুটি বা তিনটি বাক্য লেখাে।

উত্তর :-
পাল যুগের মত সেন যুগে বৌদ্ধ ধর্মের প্রচার এবং প্রসার ঘটেনি। সেন রাজারা ব্রাহ্মণ ধর্মকে প্রাধান্য দিতেন। ব্রাহ্মণ ধর্মের মধ্যে বৈদিক ধর্ম ও পৌরাণিক ধর্ম এই দুইয়ের মিশ্রণ ঘটেছিল, ইন্দ্র অগ্নি, কুবের, সূর্য, বৃহস্পতি, গঙ্গা,যমুনা,মাতৃকা,শিব,বিষ্ণুর,পূজো করা হত । সেন রাজাদের মধ্যে লক্ষণ সেন ছিলেন বৈষন , বৈষম্য তবে তার পূর্বসূরিরা ছিলেন শৈব ।

(২) প্রাচীন বাংলার যে অঞ্চল ও নদী গুলোর নাম তুমি দ্বিতীয় অধ্যায়ে পড়েছো, তার একটি তালিকা তৈরি করাে।


উত্তর :-
প্রাচীন বাংলার প্রধান অঞ্চল,- পুন্ড্রবর্ধন, বরেন্দ্র, বঙ্গ, বঙ্গাল, রাঢ় , সাম্র, গৌর, সমতট, ও হরিকেল ।

প্রাচীন বাংলার প্রধান নদী গুলি হল:- ভাগিরতি, পদ্মা,মেঘনা, করোতোয়া,আজয়, দামোদর কংসাবতী ।


(৩) ভারতের সামস্ততস্ত্রকে একটি ছবি একে বর্ণনা করাে। সামন্ততন্ত্রকে ব্যাখ্যা করতে ত্রিভুজ ও পিরামিডের আকৃতি কেন জরুরি দুটি অথবা তিনটি বাক্যে লেখাে।

উত্তর:-



সপ্তম শ্রেণির ইতিহাস এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর  পার্ট 1 । Class 7 history model activity task part 1.


পিরামিডের আকৃতি কেনো জরুরি :- ভারতের আদি মধ্যযুগের সময়কাল এ গড়ে ওঠা সামন্ততান্ত্রিক শাসন ব্যবস্থা তৎকালীন সমাজ ব্যবস্থায় গভীরভাবে রেখাপাত করেছিল আমরা যদি সামন্ততন্ত্রের একটি ছবি আঁকি তাহলে অনেকটা ত্রিভুজের আকার নেয় । কেননা এই সামন্ততান্ত্রিক ব্যবস্থায় নিম্ন শ্রেণীর/ শোষক শ্রেণীর ওপর শোষণকারী ব্যক্তির সংখ্যা উপরের দিকে ক্রমপর্যায় কমতে কমতে প্রধান একজন শাসক বা রাজার উপর দাঁড়াতো । ফলে তা সাধারণত অনেকটা ত্রিভুজের মত দেখতে লাগতো । সবার নীচে ছিল কৃষক শ্রমিক ও সাধারণ শ্রেণী । তাদের উপর ছিল বেশ কিছু মাঝারি শাসক।


(৪) পাল ও সেন যুগে কি কি ফসল চাষ হত তার একটি তালিকা তৈরি করাে। সেই ফসলগুলির কোন কোনটি এখনাে চাষ করা হয় ?

উত্তর :-
পাল ও সেন যুগে বাংলার প্রধান কৃষি ফসল ছিল ধান , তাছাড়া পার্ট সরষে আখ নিল তুলো চাষের সঙ্গে বিভিন্ন শাকসবজি পান সুপারি এলাচ মহুয়া ইত্যাদি প্রচুর পরিমাণে উৎপন্ন হতো ।

পাল ও সেন যুগে যেসব ফসল চাষ হতো সেই ফসল এখনো চাষ হয় , যেমন ধান ধান সর্ষে বেগুন লাউ কুমড়ো ঝিঙ্গে কচু কাকরোল আখ পাট প্রভৃতি চাষ হয় ।