Header Ads Widget

অষ্টম শ্রেণীর বাংলা অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট ২ । Class 8 bengali model activity task part 2 । সুখ পাওয়া যায় অনেকখানি কবির মতে সুখলাভের উপায়টি কী ?

আজকে আমরা আলোচনা করব অষ্টম শ্রেণীর বাংলা অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর নিয়ে পার্ট ২ .



অষ্টম শ্রেণীর বাংলা অ্যাক্টিভিটি টাস্ক এর প্রশ্ন এবং উত্তর পার্ট ২


অষ্টম শ্রেণীর বাংলা অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট ২  ।  Class 8 history model activity task part 2.



(১) ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে :


(১.১) সেলুকাস ছিলেন ---গ্রিক সেনাপতি/গ্রিক সম্রাট/মুর সেনাপতি/আরব সেনাপতি।

উত্তর :- গ্রিক সেনাপতি ।


(১.২) তােতাই এর চাই ---- একটি সবুজ টিয়া/সবুজ চারাগাছ/সবুজ জামা/চশমা।

উত্তর :- সবুজ জামা ।


(১.৩) 'বাঘের বিক্রম সম মাঘের হিমানী'— প্রঙক্তির রচিয়াতা মাইকেল মধুসুদন দত্ত/ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর/ভারতচন্দ্র রায়/ গৌরদাস বসাক।

উত্তর :- ভারত চন্দ্র রায় ।


(১.৪) 'আলেম' শব্দের অর্থ--- প্রবর্তক/সর্বজ্ঞ/অভিযাত্রী/সহযাত্রী।

উত্তর :- সর্বজ্ঞ ।


(১.৫) 'মুর সেনাপতি শব্দে দলসংখ্যা—দুই/তিন / পাঁচ/ছয়।

উত্তর :- পাঁচ ।


(২). নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখাে :



(২.১.) সুখ পাওয়া যায় অনেকখানি কবির মতে সুখলাভের উপায়টি কী ?

উত্তর :-
উদ্ধৃত অংশটি রবীন্দ্রনাথ ঠাকুরের বােঝাপড়া নামক কবিতা থেকে নেওয়া হয়েছে । মানুষ অনেক সময় নিজ নিজ অহংবোধে মগ্ন থাকে ফলে মন খুলে অপরের সঙ্গে মিশতে পারে না, তারা তখন নিজের চারদিকে অন্ধকার আড়াল তৈরি করে। তখন তারা জগতে প্রকৃত মুখ থেকে বঞ্চিত থাকে । কিন্তু যদি অহংকার সরিয়ে ফেলে মানুষ নিজের চারদিকে আড়াল মরিয়ে সকলে মাঝে এসে দাঁড়ায় তবে সে বিশ্বচরাচরের অনেক খানি সুখ উপলব্ধি করতে পারবে ।

(২.২) বন্ধুভাবে উভয় সেনাপতির কথোপকথন হইতে লাগিল এই কথোপকথন গল্পের ঘটনাকে কীভাবে নিয়ন্ত্রণ করেছে ?

উত্তর :-
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা অদ্ভুত আতিথেয়তা গল্প থেকে গৃহীত আলোচ্য উদ্ধৃত অংশটি বন্ধুভাবে কথােপকথন গ্রন্থ আরব সেনাপতি ও সেনাপতির কথা এখানে বলা হয়েছে।

আরব সেনাপতি ও মুর সেনাপতি পারস্পরিক কথোপকথনের মধ্য দিয়ে অভ্য় সেনাপতির পূর্বপুরুষদের পরাক্রম যুদ্ধকৌশলের নানা পরিচয় উঠে আসে দুজনের এই আলাপচারিতায় মাধ্যমে আর সেনাপতি বুঝতে পারেন যে মুর সেনাপতি আরব আরব সেনাপতির পৃত্রি হান্তা। কিন্তু বর্তমানে মুর সেনাপতি তার অতিথি তাই অতিথির কোনো ক্ষতি তিনি করবেন না।

যার দ্বারা প্রমাণিত হয় আরব সেনাপতি আতিথিয়তা বােধে পৃথিবীর অন্যান্য জাতির মানুষ অপেক্ষা শ্রেষ্ঠ তারা মনের রুদ্ধ ভাব কখনাে অতিথির কাছে প্রকাশ করেন না ভাদের শত্রুতার মধ্যে ও একটি পরম মিত্র তার ভাব ফুটে ওঠে, আর লেখক ও যার দ্বারা প্রমাণিত হয় আরব সেনাপতি আতিথিয়তা বােধে পৃথিবীর অন্যান্য জাতির মানুষ অপেক্ষা শ্রেষ্ঠ । তারা মনের রুদ্ধ ভাব কখনো অতিথির কাছে প্রকাশ করেন না তাদের শত্রুতার মধ্যে ও একটি পরম মিত্র তার ভাব ফুটে ওঠে, আর লেখক ও আমাদেরকে সেই ভাবনায় উদ্বীপ্ত হতে সচেষ্ট করেছেন ।


(২.৩) মহাভারতের কোন্ চরিত্রটি, কেন অপুর সবচেয়ে ভালাে লাগে ?

উত্তর :-
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত পথের পাঁচালী গল্প থেকে আমরা জানতে পারি-মায়ের মুখে কাশীদাসী মহাভারত এর কাহিনী গভীর মনােযােগ দিয়ে শুনতে অপু তবে সকল চরিত্র মধ্যে কর্মকেই ভার সবচেয়ে ভালাে লাগতাে । কারণ, তার মনে হত কর্ণ মহাবীর হয়েও চিরকাল কৃপার পাত্র যুদ্ধক্ষেত্রে কর্ণের রথের চাকা মাটিতে বসে গিয়েছে। সেই সময় অর্জুন নিরন্ত্র কর্ণের উপর বান নিক্ষেপ করে তাকে বিপর্যস্ত করে ফেলেছে। কর্ণের কাতর মিনতি অর্জুন শুনল না। শেষ পর্যন্ত অসহায় ভাবে কর্ণ মৃত্যুবরণ করেছে এই ঘটনা শিশুর মনকে বেদনায় ভারাক্রান্ত করে । তুলভাে, ভার মনে হয় যেন এখনাে সেই রথের চাকা তােলার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। অপুর মনে হয় অর্জুন । বীর, সে মান পেল, রাজ্য পেল কিন্তু কর্ণ বড় অসহায় এত বড় বীর হয়েও সে মান পায়নি নিজের অজান্তেই সে কর্ণ কে নিজের হৃদয় বীরের সিংহাসনে বসিয়েছে। অপুর মতে কর্ণ অপরাজিত নায়ক হলেও আদর্শবান । এইসব কারণে কর্ণ চরিত্র অপুর সবচেয়ে বেশি ভালাে লাগতাে।


(২.৪) টিনের বাক্সে অপু কী কী রেখেছিল ? এর মধ্য দিয়ে তার চরিত্রের কোন্ দিক ফুটে ওঠে ?


উত্তর :-
অপু টিনের বাক্সে একটি রং উঠা কাঠের ঘােড়া একটা টোল খাওয়া টিনের ঠেসু বাশি, গােটা কথক কড়ি,দু পয়সা দামের পিস্তল, কতগুলো শুকনাে নাটা ফল, খান কতক খাপড়ার কুচি, ইত্যাদি সম্পত্তি রেখেছিল ।

টিনের বাক্সে সংগৃহীত করে রাখা এই সকল সম্পত্তি গুলি থেকে তার চরিত্র সম্পর্কে এই ধারণায় উপনীত হই যে,অপু খুবই কল্পনা প্রবণ , স্বপ্নবিলাসী । স্বাপ ই তাকে প্রতিমুহুর্তে রসদ জাগায় বেচেঁ থাকার জন্য জীবনকে উপভােগ করার জনা।