নবম শ্রেণির ইতিহাস এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট ১ । Model activity tasks history Class 9 part 1 .




আজকে আমরা আলোচনা করব নবম শ্রেণির ইতিহাস এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর নিয়ে পার্ট ১


নবম শ্রেণির ইতিহাস এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট ১



(ক) নিচের প্রশ্নগুলির উত্তর দাও : (তিন - চারটি বাক্যে)


(১). চতুর্দশ লুইয়ের আমিই রাষ্ট্র উক্তিটি বুরবো রাজবংশের কোন্ চরিত্রকে প্রকাশ করে ?

উত্তর :-
বুরবো শাসনাধীনে ফ্রান্সে অতি-কেন্দ্রিভূত স্বৈরাচারী রাজতন্ত্র প্রতিষ্ঠিত ছিল। চতুর্দশ লুইয়ের আমিই রাষ্ট্র' বা যােড়শ লুইয়ের আমার ইচ্ছাই আইন’ এই ধুরনের উদ্ধত আস্ফালন নিঃন্দেহে বুরবো রাজাদের সীমাহীন স্বৈরাচারীতা তথা আত্মম্ভরিতার প্রকাশ। রাজারা দৈবস্বত্ত্বাধিকার তত্ত্বে বিশ্বাসী ছিলেন এবং তাঁরা বংশানুক্রমিকভাবে শাসন কার্য পরিচালনা করতেন। ১৬১৪ খ্রিস্টাব্দ থেকে পরবর্তী ১৭৫ বছর স্টেটস জেনারেল বা ফরাসি জাতীয় সভার কোনাে অধিবেশন আহ্বান করা করা হয়নি। রাজারা নিজ ইচ্ছানুসারে সীমাহীন স্বৈরতন্ত্রের মাধ্যমে দেশ শাসন করতেন। সেখানে প্রজাদের মতামতের কোনাে মূল্য ছিল না এবং রাজতন্ত্র জনগন থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন ছিল।


নবম শ্রেণির ইতিহাস এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট ১


(২).ইউরোপীয় রাষ্ট্রগুলির জোটবদ্ধতা কিভাবে নেপােলিয়ানের পতনকে তরান্বিত করেছিল ?

উত্তর:-
নেপোলিয়নের স্বৈরাচারী নীতি এবং সামাজিক কার্যকলাপ ইউরোপীয় রাষ্ট্রগুলির মনে যে সন্মিলিত ভীতি তথা প্রতিশােধ স্পৃহার জন্ম দেয়, তা শেষ পর্যন্ত নেপােলিয়ানের পতনকে তরান্বিত করেছিল। ১৭৯৯ এবং ১৮০৪ খ্রিস্টাব্দে গঠিত যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় শক্তিজোটকে তিনি পরাস্ত করতে সমর্থ হলেও ১৮০৭ সালে স্পেন অভিযানকে কেন্দ্র করে সংঘটিত দীর্ঘস্থায়ী উপদ্বীপের যুদ্ধে তার বিপুল পরাজয় নেপোলিয়নের অপরাজেয় ভাবমূর্তিতে আঘাত হানে। অন্যদিকে স্পেনের সাফল্য ইউরোপের অন্যান্য দেশকে নেপোলিয়নের বিরুদ্ধে মুক্তিযুদ্ধে উৎসাহিত করে। ১৮১৩ সালে শুরু হয় ইউরোপের ১৩ টি দেশের ফ্রান্স-বিরােধি জাতিসমূহের যুদ্ধ। এই যুদ্ধে নেপোলিয়ন পরাজিত হন এবং তার সাম্রাজ্য তাসের ঘরের মতাে ভেঙে পরে।


(খ) ইউরোপের মানচিত্রে নিমােক্ত স্থানগুলি চিহ্নিত করো।

প্যারিস,
স্পেন
পর্তুগাল,
গ্রেট ব্রিটেন,
মস্কো


উত্তর :




নবম শ্রেণির ইতিহাস এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট ১ । Model activity tasks history Class 9 part 1 .


(গ) নীচের শব্দগুলি কোনটি পাশের কোন্ বক্সের মধ্যে বসবে?একটি শব্দ একাধিক বক্সের মধ্যে বসতে পারে।

১. সুবিধা ভােগি শ্রেণী
২. কৃষক, শ্রমিক, অভিজাত
৩. যাজক
৪. সুবিধা বঞ্চিত শ্রেণি
৫. জন্মসূত্রে অভিজাত
৬. সাঁকুলোৎ
৭. বুজোয়া
৮. সাবেকি / দরবারি অভিজাত

উত্তর:-


প্রথম সম্প্রদায় - (১) সুবিধা ভোগী শ্রেণি , (৩) যাজক ।

দ্বিতীয় সম্প্রদায় - (৫) জন্মসূত্রে অভিজাত , (৮) সাবেকি / দরবারি অভিজাত ।

তৃতীয় সম্প্রদায় - (২.) কৃষক, শ্রমিক, অভিজাত , (৪). সুবিধা বঞ্চিত শ্রেণি , (৬). সাঁকুলোৎ , (৭). বুজোয়া ।


(ঘ) উপযুক্ত তথ্য সহযোগে নিচের ছকটি পূরণ করো ?

উত্তরঃ-





দার্শনিকরচনাবক্তব্য
রুশো১. সামাজিক চুক্তি , ২. অসাম্য এর সূত্রপাত (১)এই গ্রন্থে রুশো বলেছেন যে, ঈশ্বর নন, একদিন 'জনগনের ইচ্ছা অনুসারে এক চুক্তির মাধ্যমে রাজা শাসনক্ষমতা পেয়েছেন। তাই রাজা যদি স্বৈরাচারী হন কিংবা জনকল্যান করেন, তবে তাকে পদচ্যুত করার অধিকার জনগনের আছে। এককথায় এই গ্রন্থে গণ-সার্বভৌমত্বের জয়গান ঘােষিত হয়েছে। (২) এই এই গ্রন্থে রুশো বলেছেন যে, মানুষ মাত্রেই স্বাধীন - হয়ে জন্মায়, কিন্তু স্বৈরাচারী সমাজ ও রাষ্ট্রব্যবস্থা তাকে ইকুয়ালিটি শৃঙ্খলিত করে রাখে। রুশো এই স্বৈরাচারী সমাজ ব্যবস্থা ভেঙে ফেলার ডাক দিয়েছেন এই গ্রঁন্থে তাঁর "Man is born free and every where he is in chains
মস্তেস্কু(১) দা স্পিরিট অফ লজ। (২) দ্য পার্শিয়ান লেটার্স (১) এই গ্রন্থে মন্তেস্কু ঈশ্বর-দত্ত রাজক্ষমতা তত্ত্বের তীব্র সমালােচনা করেছেন এবং ব্যক্তি স্বাধীনতা রক্ষার্থে রাষ্ট্রের আইন শাসন ও বিচার বিভাগের পৃথকীকরনের পক্ষে সওয়াল করেছেন। (২) ১৭২১ সালে প্রকাশিত এই গ্রন্থে দার্শনিক মন্তেস্কু ফ্রান্সে পরিভ্রমনরত দুজন পারসিক নাগরিক উজবেক ও রিকার অভিজ্ঞতা ও তাদের চিঠিপত্র মধ্যে দিয়ে ফ্রান্সের প্রচলিত সমাজব্যবস্থা, অভিজাততন্ত্র ও রাজতন্ত্রের বিভিন্ন দুর্বলতা ও ত্রুটির কঠোর সমালােচনা করেছেন। বিপ্লবের জন্য জনগনের মানসিক প্রস্তুতিতে এই গ্রন্থের বড়াে ভূমিকা ছিল।
ভলতেয়ার(১) কাদীদ। (২) লেতর ফিলোজফিক (১) এই বহুখ্যাত গ্রন্থে দার্শনিক ভলতেয়ার তীব্র ব্যাঙ্গাত্মক লেখনীর মাধ্যমে তিনি ফরাসি ক্যাথলিক গির্জা ও স্বৈরাচারী রাষ্ট্র ব্যবস্থার বিরুদ্ধে সমালােচনায় মুখর হয়েছেন। নিরঙ্কুশ রাজতন্ত্রের বদলে নিয়মতান্ত্রিক রাজতন্ত্রের জয়গান ঘােষিত হয়েছে তাঁর এই গ্রন্থে। (২) এই গ্রন্থে দার্শনিক ভলতেয়ার তার ইংল্যান্ডের প্রবাস | জীবনের অভিজ্ঞতার বর্ণনার পাশাপাশি ফ্রান্সের প্রচলিত স্বৈরাচারী রাষ্ট্র, সমাজব্যবস্থা এবং চার্চের দুর্নীতির চরম সমালােচনা করেছেন এবং বিপ্লবের পক্ষে জনমত তৈরি করে দিয়েছেন। তিনি গির্জাকে বিশেষ অধিকারপ্রাপ্ত উৎপাত বলে সমালােচনা করেছেন।