ষষ্ঠ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 1 । Class 6 Bengali Model Activity Task part 1 । বলি এটা কি পঞ্চানন অপেরা পেয়েছ .. । News Katha

ষষ্ঠ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 1 । Class 6 Bengali Model Activity Task part 1 । বলি এটা কি পঞ্চানন অপেরা পেয়েছ .. । News Katha বলি এটা কি পঞ্চানন অপেরা পেয়েছ?- কে, কাকে একথা বলেছেন? তার একথা বলার কারণ কী ? 'তাই তারা স্বভাবতই নীরব।– বক্তা কে? কাদের সম্পর্কে, কেন তিনি একথা বলেছেন। বাচ্চাদের জন্য খাদ্য সন্ত রেখেই সে খালাস। কোন রচনার অংশ? কাদের সম্পর্কে আলােচনা প্রসঙ্গে লেখক এমন মন্তব্য করেছেন? তাঁর এমন মন্তব্যের কারণ কী ? ‘আঁচল পেতে বিশ্বভূবন ঘুমােচ্ছে এইখানে। -কবির এমন অনুভবের কারণ বুঝিয়ে দাও। বরফের দেশে পাইনগাছ মরুভূমির পাম গাছের স্বপ্ন দেখেছে কেন ? ব্যুৎপত্তিগত অর্থ বলতে কী বোঝায় ? সিদ্ধ / মৌলিক শব্দের দুটি উদাহরণ দাও।
আজকে আমরা আলোচনা করব ষষ্ঠ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর নিয়ে পার্ট 1


ষষ্ঠ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 1


ষষ্ঠ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 1 । Class 6 Bengali Model Activity Task part 1


নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখাে :

১. বলি এটা কি পঞ্চানন অপেরা পেয়েছ?- কে, কাকে একথা বলেছেন? তার একথা বলার কারণ কী ?


উত্তর :-  ক্লাস চলাকালীন শংকর অন্যমনস্ক ছিল শিক্ষক মশাই বিভীষণ দাসের প্রশ্নে ঘাবড়ে যায় এবং কাল্পনিক উত্তর দেয়। তখন মাস্টারমশাই এই উক্তিটি করেন।

২. 'তাই তারা স্বভাবতই নীরব।– বক্তা কে? কাদের সম্পর্কে, কেন তিনি একথা বলেছেন।

উত্তর:- পশু পাখির ভাষা প্রবন্ধে এই মন্তব্য করা হয়েছে। জঙ্গলের পশুদের নীরব থাকার কথা বলা হয়েছে।পােষা জন্তুরা চিৎকার করে। কিন্তু বন্য জন্তরা নীরব থাকে। কারণ তারা আত্মরক্ষার চিন্তা করে বেশি।

৩. বাচ্চাদের জন্য খাদ্য সন্ত রেখেই সে খালাস। কোন রচনার অংশ? কাদের সম্পর্কে আলােচনা প্রসঙ্গে লেখক এমন মন্তব্য করেছেন? তাঁর এমন মন্তব্যের কারণ কী ?

উত্তর:-
গােপাল চন্দ্র ভট্টাচার্য রচিত কুমােরে পােকার বাসাবাড়ি থেকে গৃহীত কুমােরে পােকার সম্বন্ধে এই কথা বলা হয়েছে। ডিম ফুটে বাচ্চা বের হওয়ার পরই যাতে সে খাবার পায় তার ব্যবস্থা আগেই সে করে রাখে এবং সে দায়িত্ব হীন বলে মনে করে এজন্য এমন মন্তব্য।

৪. ‘আঁচল পেতে বিশ্বভূবন

ঘুমােচ্ছে এইখানে।

-কবির এমন অনুভবের কারণ বুঝিয়ে দাও।


উত্তর:- নীরেন্দ্রনাথ চক্রবর্তীর লেখা ভরদুপুরে কবিতায় কবি এমন মন্তব্য করেছেন। গ্রীষ্মের দুপুরে সময় যেন থমকে আছে। গৃহস্থরা নিদ্রাচ্ছন্ন এবং নাগরিক জীবনের কর্মচাঞ্চল্যহীন। সারাবিশ্ব যেন বিশ্রামে বিভাের। তাই এই মন্তব্য।

৫. বরফের দেশে পাইনগাছ মরুভূমির পাম গাছের স্বপ্ন দেখেছে কেন ?

উত্তর :- পাইন গাছ মরুভূমির স্বপ্ন দেখছিল তার কারণ পাইন গাছ চায় পাম গাছ যেমন তপ্ত পাহাড়ে বেদনায় বুক ভরে দাঁড়িয়ে রয়েছে মরু তটে এবং সেই দেশে যেখানে প্রভাতে সূর্য উঠে।

৬. ব্যুৎপত্তিগত অর্থ বলতে কী বোঝায় ?

উত্তর :- ব্যুৎপত্তিগত অর্থ বলতে কী বোঝায় বিশেষভাবে বিশ্লেষণ করা ।

৭. সিদ্ধ / মৌলিক শব্দের দুটি উদাহরণ দাও।


উত্তর:- মৌলিক শব্দের দুটি উদাহরণ হলো - লাল,নিল,সাদা,হাত,পা, ইত্যাদি ।