Header Ads Widget

দশম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 2 । Class 10 History Model Activity task part 2 । নারী ইতিহাস চর্চার প্রাসঙ্গিকতা সম্পর্কে...

আজকে আমরা আলোচনা করব দশম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর নিয়ে পার্ট 2

দশম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 2

 দশম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 2 । Class 10 History Model Activity task part 2 ।


নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে :

১. নারী ইতিহাস চর্চার প্রাসঙ্গিকতা সম্পর্কে আলােচনা করাে।


উত্তর :- প্রাচীন ভারতে নারীদের অধিকার ও মর্যাদা যথেষ্ট ছিল। স্ত্রী শিক্ষার ব্যাপক প্রচলন ছিল। কিন্তু কালক্রমে তারা সামাজিক বিধিনিষেধের বেড়াজালে আবদ্ধ হয়। উনিশ শতকের সমাজ সংস্কার আন্দোলনে স্ত্রী শিক্ষা ও নারীর মান উন্নয়নের বিষয়টি যথেষ্ট গুরুত্ব পেয়েছিলো । পরবর্তীকালে জাতীয় আন্দোলনে নারী জাতি সক্রিয় ভূমিকা গ্রহণ করে। 1970 এর দশকে নারী ইতিহাস ইতিহাস চর্চায় সামনের সারিতে উঠে এসেছে। নারী-ইতিহাস আর লিঙ্গ ইতিহাস তখন একে অন্যের পরিপূরক। এছাড়া নতুন সামাজিক ইতিহাস উচ্চবর্গীয় মহিলাদের তুলনায় প্রান্তিক মহিলাদের বিষয়ে বেশি অগ্রাধিকার পেয়েছে । নারীবাদী ঐতিহাসিকরা মনে করেন আগে সামাজিক ইতিহাস পুরুষরাই প্রাধান্য পেতেন আর নারীরা ছিলেন উপেক্ষিত ।

২. গ্রামবার্তা প্রকাশিকা হলাে একটি ব্যতিক্রমী পত্রিকা আলােচনা করাে।

উত্তর :- ইতিপূর্বে পত্রপত্রিকা ও গ্রন্থের কথা আলোচনা করা হয়েছে সেগুলি সবই কলকাতা থেকে প্রকাশিত। এগুলিতে শহরের শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণীর মানসিক প্রতিফলন ধরা পড়েছিল। কিন্তু গ্রামবার্তা প্রকাশিকা হলো একটি ব্যতিক্রমী সাময়িক পত্র প্রথমে 1863 খ্রিস্টাব্দের এপ্রিল মাসে মাসিক পত্রিকা রূপে নদীয়ার পূর্বতন পাবনা জেলার কুমারখালী গ্রাম থেকে প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন। গ্রামবার্তা প্রকাশিকা সাহিত্যপত্র হিসেবে আলােড়ন তুলেছিল। আসলে শহরের পত্র-পত্রিকায় গ্রামীণ মানুষ ছিল উপেক্ষিত।তাই গ্রামীণ সমাজ ও মানুষেরা সার্থ সংরক্ষণ ছিল গ্রামবার্তা প্রকাশিকা মূল উদ্দেশ্য। আর সম্পাদক কাঙাল হরিনাথ ব্যক্তিগত অভিজ্ঞতার আলােকে গ্রামীণ মানুষের । অভিজ্ঞতার আলোকে গ্রামীণ মানুষের দুঃখ-দুর্দশা বঞ্চনা ও নিপীড়ন তাঁর সম্পাদিত পত্রিকায় তুলে ধরেছিলেন ।

৩. নীল বিদ্রোহ সম্পর্কে সমকালীন শিক্ষিত বাঙালী সমাজের দৃষ্টিভঙ্গি কেমন ছিল?


উত্তর :- বাংলার মধ্যবিত্ত বহু মানুষ নীল বিদ্রোহের প্রতি সমর্থন জানায় । তাদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন অক্ষয় কুমার দত্ত, শিশির কুমার ঘোষ, গিরিশ ঘোষ, মনমোহন ঘোষ, দ্বারকানাথ বিদ্যাভূষণ ও কিশােরী চাঁদ মিত্র। এছাড়াও বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, দীনবন্ধু মিত্র, মাইকে মধুসূদন দত্ত প্রমূখ ব্যাক্তি একদিকে যেমন নীলচাষীদের মামলা-মোকাদ্দমার খরচ বহন করতেন। অন্যদিকে তাদের লেখনীর মাধ্যমে নীলকরদের অত্যাচারের কাহিনী জনসাধারণের সামনে তুলে ধরতেন।

৪. উপযুক্ত তথ্য দিয়ে নীচের ছকটি পূরণ করো -

উত্তর :-

প্রতিষ্ঠানব্যাক্তিত্বঅন্যান্য উদ্যোগ
স্কুল বুক সোসাইটি ডেভিড হেয়ার১. হিন্দু কলেজ স্থাপনের উদ্যোগ , ২. বাংলা বিদ্যালয় স্থাপন
ব্রাহ্মসমাজরাজা রামমোহন রায়১. ধর্ম সংস্কার ও সমাজ সংস্কার , ২. সতীদাহ প্রথা নিবারণ
অ্যাকাডেমিক অ্যাসোসিয়েশনদেরোজিও১. ইয়ং বেঙ্গল দল গঠন , ২. সংস্কার আন্দোলন