তৃতীয় শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3 । Class 3 Bengali Model Activity Task Part 3 । তা নদীমা তাের মেয়ের সারা গায়ে গয়না ...। NewsKatha.com

আজকে আমরা আলোচনা করব তৃতীয় শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর নিয়ে পার্ট 3

তৃতীয় শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3

 তৃতীয় শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট  3 । Class 3 Bengali Model Activity Task Part 3 । তা নদীমা তাের মেয়ের সারা গায়ে গয়না  ...। NewsKatha.com


নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :

১. তা নদীমা তাের মেয়ের সারা গায়ে গয়না পরিয়ে দিয়েছেন। - সােনা' গল্পে চাষি কাকে, কেন একথা বলেছিল ?

উত্তর :- গৌরী ধর্মপালের লেখা 'শোনা গল্প চাষী তার বউকে একথা বলেছিল। চাষী ও তার বউ তাদের মেয়ে সােনাকে নিয়ে নদীতে স্নান করতে গিয়েছিল। মেয়েকে ভালাে করে স্নান করিয়ে দেওয়ার পর গা মোছাতে গিয়ে চাষি দেখে গায়ে বালি চিকচিক করছে। বারবার মুছে ও ছেড়ে দেওয়ার পরেও গা থেকে বালি গেল না। তখন চাষী ভালাে করে লক্ষ্য করে দেখলো আর বললো এ তাে বালি নয়, এ যে দেখছি সােনা!" গায়ে এই রকম সােনা দেখে চাষী বলেছিল যে নদীমা তাদের মেয়ের গায়ে সােনা পরিয়ে দিয়েছেন।

২.'নদী কবিতায় নদীর সঙ্গে কবি সারাজীবন চলতে পারেননি কেন ?


উত্তর :- '
নদী কবিতায় কবি শক্তি চট্টোপাধ্যায় নদীর সাথে সারাজীবন চলতে পারেননি, কারণ নদী সােজা পথে চলে না বাঁকা পথে চলে। কিন্তু কবি চান জীবনের সােজা এবং সহজ সরল পথে চলত। তাই কবি নদীর সাথে সারাজীবন চলতে পারেননি।

৩. এ প্রশ্নের উত্তর একটাই।- প্রশ্ন এবং তার উত্তরটি লেখাে।

উত্তর :-
নদীর তীরে একা এই গল্পটির লেখক জীবন সর্দার এর প্রশ্নটি হল, কেন তিনি অনেক নদীর তীরে একা একাই গিয়েছেন।
এবং এই প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, তিনি প্রকৃতি পড়ুয়া হতে চেয়েছেন অর্থাৎ প্রকৃতিকে উপলব্ধি করতে চেয়েছেন তাই তিনি অনেক নদীর তীরে একা একাই গিয়েছেন।

৪. 'আমি কেবল যাব একটিবার...কথক কোথায় যেতে চায়? কীভাবে সে সেখানে যাবে ?

উত্তর :-
নৌকো যাত্রা' কবিতায় কবি রবীন্দ্রনাথ ঠাকুর রায়গঞ্জের ঘাটে বাঁধা মধু মাঝির নৌকোটি যদি পান তাহলে তিনি সাত সমুদ্র তেরাে নদীর পারে যাবেন।

সেই নৌকোতে তিনি একশটি দাঁড় লাগিয়ে এবং চারটে পাঁচটা ছটা পাল তুলে দিয়ে সাত সমুদ্র তেরাে নদীর পারে যাবেন।