ষষ্ঠ শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3 । Class 6 Geography Model Activity Task Part 3 । বাতাসে ধূলাের কণায় সূর্যরশ্মি প্রতিফলিত..। News Katha

ষষ্ঠ শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3 । Class 6 Geography Model Activity Task Part 3 । বাতাসে ধূলাের কণায় সূর্যরশ্মি প্রতিফলিত..। News Katha বাতাসে ধূলাের কণায় সূর্যরশ্মি প্রতিফলিত হয়ে বিচ্ছুরিত হলে আকাশের রঙ হয়— নীল/সাদা/কালাে/ধূসর। জলপ্রবাহ, বৃষ্টিপাত, ভৌমজল ও বাস্পীভবন এদের সঠিক ক্রমে লিখলে যে প্রবাহপথটি তৈরী হবে, তা হলাে - জলপ্রবাহ - বাষ্পীভবন — বৃষ্টিপাত - ভৌমজল - জলপ্রবাহ/ বাষ্পীভবন- ভৌমজল - বৃষ্টিপাত - জলপ্রবাহ - ভৌমজল বৃষ্টিপাত - বাষ্পীভবন → ভৌমজল – বৃষ্টিপাত — জলপ্রবাহ ভৌমজল - বৃষ্টিপাত - ভৌমজল - জলপ্রবাহ - বাষ্পীভবন বারিমণ্ডল' বলতে কী বােঝায় ? মহাদেশ সঞ্চরণ' কাকে বলে ? তােমরা জান মহাদেশগুলি বছরে ২ থেকে ২০ সেমি করে সরে যায়। এরকমভাবে ক্রমাগত সরে যেতে থাকলে আরাে ১০ কোটি বছর পর পৃথিবীতে কী কী ঘটতে পারে বলে তােমার মনে হয় ? বিশ্ব উষ্ণায়ন কীভাবে ঘটে তা সংক্ষেপে ব্যাখ্যা করাে। বায়ুমণ্ডলের একটি উল্লম্ব চিত্র অঙ্কন করাে, যেখানে উচ্চতার উল্লেখ করে ভূ-পৃষ্ঠ থেকে উর্ধ্বে বায়ুমণ্ডলের ৪টি স্তরকে এবং স্তরগুলির অন্তর্বর্তী অঞ্চলকে দেখাতে হবে।
আজকে আমরা আলোচনা করব ষষ্ঠ শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর নিয়ে পার্ট 3


ষষ্ঠ শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3

ষষ্ঠ শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3 । Class 6 Geography Model Activity Task Part 3 ।  বাতাসে ধূলাের কণায় সূর্যরশ্মি প্রতিফলিত..। News Katha

অধ্যায় : জল-স্থল-বাতাস

১. নীচের বিকল্পগুলি থেকে সঠিক বিকল্পটি বেছে নিয়ে উত্তরটি লেখাে :

ক) বাতাসে ধূলাের কণায় সূর্যরশ্মি প্রতিফলিত হয়ে বিচ্ছুরিত হলে আকাশের রঙ হয়— নীল/সাদা/কালাে/ধূসর।

উত্তর :- নীল ।

খ) জলপ্রবাহ, বৃষ্টিপাত, ভৌমজল ও বাস্পীভবন এদের সঠিক ক্রমে লিখলে যে প্রবাহপথটি তৈরী হবে, তা হলাে -
জলপ্রবাহ - বাষ্পীভবন — বৃষ্টিপাত - ভৌমজল - জলপ্রবাহ/

বাষ্পীভবন- ভৌমজল - বৃষ্টিপাত - জলপ্রবাহ - ভৌমজল

বৃষ্টিপাত - বাষ্পীভবন → ভৌমজল – বৃষ্টিপাত — জলপ্রবাহ

ভৌমজল - বৃষ্টিপাত - ভৌমজল - জলপ্রবাহ - বাষ্পীভবন


উত্তর :- বাষ্পীভবন- ভৌমজল - বৃষ্টিপাত - জলপ্রবাহ - ভৌমজল ।

২. অতি সংক্ষেপে উত্তর লেখাে :

ক) বারিমণ্ডল' বলতে কী বােঝায় ?

উত্তর :- এই ভূপৃষ্ঠে নদী সাগর মহাসাগর পুকুর এবং জলাভূমি সমস্ত জলাভূমি যুক্ত অঞ্চল কে একসাথে বারিমন্ডল বলা হয় ।

খ) মহাদেশ সঞ্চরণ' কাকে বলে ?

উত্তর :- আমাদের পায়ের নীচের মাটিটা স্থির নয়। আসলে মহাদেশগুলােই স্থির নয়। খুব ধীর গতিতে তারা কোথাও পরস্পর থেকে দূরে সরে যাচ্ছে। আবার কোথাও পরস্পরের সঙ্গে ধাক্কা খাচ্ছে। কৃত্রিম উপগ্রহ থেকে পর্যবেক্ষণ করে দেখা গেছে মহাদেশগুলাে বছরে ২-২০ সেমি. করে সরছে। একবছরে খুব কম হলেও লক্ষ লক্ষ বছর ধরে মহাদেশের এই সরণের ফলে পৃথিবীর মানচিত্রে বড়াে ধরনের পরিবর্তন ঘটে যায়।

৩. তােমরা জান মহাদেশগুলি বছরে ২ থেকে ২০ সেমি করে সরে যায়। এরকমভাবে ক্রমাগত সরে যেতে থাকলে আরাে ১০ কোটি বছর পর পৃথিবীতে কী কী ঘটতে পারে বলে তােমার মনে হয় ?

উত্তর :- পৃথিবীর বর্তমান মানচিত্র ভালাে করে লক্ষ করাে। দক্ষিণ আমেরিকার পূর্বদিক আর আফ্রিকার পশ্চিমদিকের মধ্যে কোনাে মিল পাওয়া পাওয়া যাচ্ছে?... যেন একটা অন্যটার ভেঙে যাওয়া অংশ। কাজে লেগে পড়াে: পৃথিবীর মানচিত্র ভালাে করে দেখে, এরকম আর কোথায় কোথায় মিল পাওয়া যাচ্ছে চটপট ধরে ফেলতে হবে।

আরাে ১০ কোটি বছর পর পৃথিবীর মানচিত্রটি একেবারেই অন্যরকম দেখাবে। উত্তর আর দক্ষিণ আমেরিকা আরাে পশ্চিমে সরে এশিয়ার ভূখণ্ডে ধাক্কা খাবে আটলান্টিক মহাসাগর আরাে বড়াে হবে, আর প্রশান্ত মহাসাগরটা থাকবেই না ! আফ্রিকার পূর্বদিকটা আরাে উত্তর-পূর্বে সরে গিয়ে জুড়ে যাবে ভারতের সঙ্গে।

৪. বিশ্ব উষ্ণায়ন কীভাবে ঘটে তা সংক্ষেপে ব্যাখ্যা করাে।


উত্তর :- • জনসংখ্যা বৃদ্ধি, বনজঙ্গল ধ্বংস করে শিল্প স্থাপন, কৃষিকাজ, বসতি নির্মাণ, প্রচুর পরিমাণে খনিজ তেল, কয়লা, কাঠ পোড়ানো এসবের ফলে জল, মাটি, বাতাস সবই দুষিত হয়ে যাচ্ছে।
• যানবাহন এবং শিল্প-কারখানা থেকে বিষাক্ত গ্যাস বাতাসে মিশছে। এই গ্যাসগুলাে পৃথিবীর চারিদিকে এমন এক আবরণ তৈরি করে যাতে পৃথিবী থেকে ফিরে যাওয়া তাপ আটকে পড়ে। দিনের পর দিন এই তাপ পৃথিবীর উষ্ণতা কে বাড়িয়ে দিচ্ছে। একে 'বিশ্ব উষ্ণায়ন' বলে। ফলে মেরুর বরফ গলে গিয়ে সমুদ্র জলতলের এর উচ্চতা বেড়ে চলেছে। বিশ্বায়নের ফলে প্রবল বন্যা, তীব্র খরা, বিধ্বংসী ঝড়, মরুভূমির প্রসার, তাপপ্রবাহ এমনকি শস্যহানী থেকে দুর্ভিক্ষ, মহামারি পর্যন্ত হতে পারে।
• ফ্রিজ, এসি, বেশকিছু রাসায়নিক দ্রব্য থেকে ক্ষতিকর গ্যাস বায়ুমণ্ডলের ওজোন স্তরে পৌছে আমাদের এই রক্ষাকবচকে নষ্ট করে দিচ্ছে।
• ধীরে ধীরে জলবায়ু এমনভাবে পালটে যাচ্ছে যে বহু উদ্ভিদ এবং প্রাণী ।

৫. বায়ুমণ্ডলের একটি উল্লম্ব চিত্র অঙ্কন করাে, যেখানে উচ্চতার উল্লেখ করে ভূ-পৃষ্ঠ থেকে উর্ধ্বে বায়ুমণ্ডলের ৪টি স্তরকে এবং স্তরগুলির অন্তর্বর্তী অঞ্চলকে দেখাতে হবে।


উত্তর :- 


ষষ্ঠ শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3 । Class 6 Geography Model Activity Task Part 3 ।  বাতাসে ধূলাের কণায় সূর্যরশ্মি প্রতিফলিত..। News Katha
এই ভাবে চিত্র  আঙ্কন করতে হবে