Header Ads Widget

তৃতীয় শ্রেণির আমাদের পরিবেশ মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3 । Class 3 Env. Science Model Activity Task Part 3 । যেসব জায়গায় বন্যা বেশি হয়, সেখানে কীভাবে ..। newskatha.com

আজকে আমরা আলোচনা করব তৃতীয় শ্রেণির আমাদের পরিবেশ মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর নিয়ে পার্ট  3

তৃতীয় শ্রেণির আমাদের পরিবেশ মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3

তৃতীয় শ্রেণির আমাদের পরিবেশ মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3 । Class 3  Env. Science Model Activity Task Part 3 । যেসব জায়গায় বন্যা বেশি হয়, সেখানে কীভাবে ..। newskatha.com

নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে :

১. যেসব জায়গায় বন্যা বেশি হয়, সেখানে কীভাবে বাড়ি বানানাে দরকার ?

উত্তর :- যেসব জায়গায় বন্যা বেশি হয় সেই সব জায়গায় বাড়ি ঘরগুলাে অনেকটা উঁচু করে বানানাে প্রয়ােজন, যাতে সহজে জল না ওঠে এছাড়া ঘরগুলােতে যে খুঁটি বা পােল ব্যবহার করা হবে সেগুলাে যেন খুব শক্ত হয় এবং চারপাশে গাছ লাগাতে হবে যাতে জলের চাপ খুব বেশি না পড়ে ।

২. তােমার পরিবারের কোনাে বয়স্ক সদস্য ভারী ব্যাগ হাতে বাড়িতে এলেন। সেই সময় তােমার বাড়ির অন্য কোনাে বড়াে সদস্য উপস্থিত নেই। এক্ষেত্রে তােমার কী করা উচিত ?


উত্তর :- আমি তখন উনাকে প্রথমে চেয়ার বা টুল জাতীয় কিছুতে বসতে দেব,তারপর ঠান্ডা জল বা শরবত জাতীয় কিছু বানিয়ে তাকে খেতে দেব এবং তারপর কিছুক্ষণ বিছানায় শুয়ে আরাম করতে বলবাে।

৩. উল কীভাবে পাওয়া যায় ?


উত্তর :-
উল সাধারণত হিমাচল প্রদেশ বা কাশ্মীরের লােকজনেরা ভেড়া বা মেষের লােম কেটে,ভালােভাবে ধুয়ে পরিষ্কার করে এবং তারপর শুকিয়ে উল তৈরি করে।

৪. তােমার বাবা (আব্বা)-র বোন তােমার কে হন এবং উনি কি তােমার পরিবারের সদস্য না নিকট আত্মীয় ?
উত্তর :- আমার বাবা (আব্বা) - র বোন আমার পিসি হন ।
উনি আমার পরিবারের নিকট আত্মীয় ।