Header Ads Widget

Live

6/recent/ticker-posts

চতুর্থ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3 । Class 4 bengali Model Activity Task part 3 । জঙ্গলে ঘুরতে ঘুরতে উবা একেকদিন ..। NewsKatha.com

আজকে আমরা আলোচনা করব চতুর্থ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর নিয়ে পার্ট 3

চতুর্থ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3 


চতুর্থ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্ন এবং উত্তর পার্ট 3 । Class 4 bengali Model Activity Task part 3 ।জঙ্গলে ঘুরতে ঘুরতে উবা একেকদিন ..। NewsKatha.com


নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখাে:

১. 'জঙ্গলে ঘুরতে ঘুরতে উবা একেকদিন হঠাতই হাঁটু গেড়ে মাটিতে বসে পড়ে।-উবা কে? তার এভাবে বসে পড়ার কারণ কী ?

উত্তর :- আমাজনের জঙ্গলে লেখক ঘুরতে গেলে যে ছেলেটি লেখক কে ঘুরতে সাহায্য করেছিল সেই ছেলেটির নাম উবা। উবা যে মাঝে এভাবে ঝুঁকে পড়ে তার কারণ উবা লেখক এর চোখের দৃষ্টি দেখে বুঝতে চায়, তিনি কে? জানতে চায় আমি কোথা থেকে এসেছি । কোন পৃথিবীর মানুষ আমি , সেই পৃথিবীটা কি রকম ।

২. দুঃখিনী তুই, তাইতাে মা এ দুখ ঘুচাব আজ -কথক কীভাবে তার মায়ের দুঃখ দূর করতে চায় ?

উত্তর :- লেখক সারা জগৎ জুড়ে সুখ কুড়িয়ে এনে তার মায়ের লজ্জা গোছাতে চায় । লাল জহরত পান্না চুনি মুক্ত মালা এনে লেখক হতে চান রাজার কুমার আর মাকে রাজরানী বানাতে চান ।

৩. এবার ফেরবার পালা।
- দক্ষিণ মেরু অভিযান থেকে ফেরবার পথে ক্যাপ্টেন স্কট ও তাঁর সঙ্গীরা কী ধরনের প্রতিকূলতার সম্মুখীন হলেন?


উত্তর :- দক্ষিণ মেরু অভিযান থেকে ফেরার পথে ভয়াবহ বিপদ এসে বাধা দিতে লাগলো । হওয়া আর বয় না , তার জাইগায় বয় জমাট বরফের কণা । দিনের পর দিন আকাশ পৃথিবীর কিছুই দেখা যায় না, শুধু বরফের বৃষ্টি। পথের দিশা অনন্ত তুষারপাতের মধ্যে হারিয়ে গেছে অনাহারে সর্ব শরীর অবসন্ন হয়ে পড়ছে।

৪. 'আলো' নাটক অনুসরণে শম্ভুর সাহসিকতার পরিচয় দাও ।

উত্তর :-
শম্ভু খুবই সাহসী ছেলে গুরুমশাই যখনবললেন দুই ঘণ্টার মধ্যে হাড় ভাঙ্গা গাছের পাতা বেটে, মধুর সঙ্গে মিশিয়ে লাগিয়ে না দিলে পা ফুলে ঢোল হয়ে যাবে।তখন ওষুধের গুণ ধরবেনা। তখন শম্ভু ঝড় জলের মধ্যেই ঘন অন্ধকারের মধ্যে, বিড়ালের কান্না, প্যাঁচাদের ভয়নক গান গাছেদের গান বন বিড়াল দের চিৎকার মনসার ঝোপের গান এবং সবশেষে গুহার বাঁদরের গান এবং চিৎকার জয় করে তার দাদুর জন্য হাড় ভাঙ্গার পাতা এবং মধু এনেছিল।