অষ্টম শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 6 । Class 8 Geography Model Activity Task Part 6 New. 2021 । সব মেঘ থেকে বৃষ্টি হয় না কেন ?

অষ্টম শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 6 । Class 8 Geography Model Activity Task Part 6 New. 2021 । সব মেঘ থেকে বৃষ্টি হয় না কেন ? চিত্রসহ

অষ্টম শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2021 এর পার্ট 6 এর প্রশ্ন এবং উত্তর নিয়ে আজকে আমরা আলোচনা করব চলো শুরু করা যাক ।



অষ্টম শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 6


অষ্টম শ্রেণীর ভূগোল নতুন 2021 এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 6 September Model Activity Task



১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো :

১.১. ঠিক জোড়াটি নির্বাচন করো -

ক) নিরক্ষীয় অঞ্চল - সূর্যের তির্যক রশ্মি
খ) নিরক্ষীয় অঞ্চল - বায়ুর উচ্চচাপ
গ) মেরু অঞ্চল - বায়ুর উচ্চচাপ
ঘ) মেরু অঞ্চল - সূর্যের লম্ব রশ্মি

উত্তর - মেরু অঞ্চল - বায়ুর উচ্চচাপ

১.২. উত্তর আমেরিকার আলাস্কা যে জলবায়ুর অন্তর্ভুক্ত তা হলো -

ক) ক্রান্তীয় জলবায়ু
খ ) লোরেন্সিয়
গ) ভূমধ্যসাগরীয় জলবায়ু
ঘ) তুন্দ্রা জলবায়ু

উত্তর - তুন্দ্রা জলবায়ু

১.৩. দক্ষিণ আমেরিকার লাপ্লাটা নদী অববাহিকায় অবস্থিত বিস্তীর্ণ তৃণভূমি হলো -

ক) গ্রানচাকো
খ) পম্পাস
গ) ল্যানস
ঘ) সেলভা

উত্তর -
পম্পাস

২. বাক্যটি সত্য হলে 'ঠিক' এবং অসত্য হলে 'ভুল' লেখো:

২.১. রাত্রিবেলা স্থলভাগ থেকে সমুদ্রের দিকে সমুদ্রবায়ু প্রবাহিত হয়।

উত্তর - ভুল

২.২. আপেক্ষিক আর্দ্রতার সাথে উষ্ণতার সম্পর্ক ব্যস্তানুপাতিক।

উত্তর - ঠিক

২.৩. জুলাই-অগাস্ট মাসে আর্জেন্টিনায় গ্রীষ্মকাল বিরাজ করে।

উত্তর - ভুল

৩. সংক্ষিপ্ত উত্তর দাও:

৩.১. সব মেঘ থেকে বৃষ্টি হয় না কেন?


উত্তর - বায়ুতে ভাসমান জলীয় বাষ্প ঘনীভবন প্রক্রিয়ায় সর্বপ্রথম জলকণায় পরিণত হয়। দেড় থেকে তিন কোটি জলকণা যুক্ত হলে তা বৃষ্টিকণায় পরিণত হয়, যা ভূপৃষ্ঠে ঝরে পড়ে। কিন্তু সব মেঘ থেকে বৃষ্টি হয় না। তার কারণগুলি হল


(i) জলকণার ব্যাস : প্রতিটি মেঘকণার গড় ব্যাস 0.02 মিমির কম বা 10-15 মাইক্রন।1.5 কোটি থেকে 3 কোটি মেঘকণার সংযুক্তি ঘটলে জলকণার ব্যাস 0.5-2 মিমি বা তার বেশি হয়, যেগুলি মাধ্যাকর্ষণ শক্তির টানে পৃথিবীপৃষ্ঠে ঝরে পড়ে। সবসময় জলকণার ব্যাস 0.5 বা তার বেশি হয় না, ফলে সেগুলি অধঃক্ষিপ্ত হয় না।


(ii) স্বল্প আপেক্ষিক আর্দ্রতা : বায়ুর আপেক্ষিক আর্দ্রতা 100% বা তার অধিক না হওয়া পর্যন্ত তার জলধারণ ক্ষমতা থাকে। তখন বৃষ্টিপাত হয় না।


(iii) জলকণার, সংযুক্তিকরণের অভাব : বায়ুমণ্ডলে মেঘগুলি বিক্ষিপ্তভাবে ভেসে থাকলে মেঘকণাগুলি সংযুক্ত হওয়ার সুযোগ পায় না। বড়ো জলকণায় পরিণত হয় না। এর উপর অভিকর্ষ টান থাকে না। ফলে বৃষ্টিপাত হওয়ার পরিস্থিতি তৈরি হয় না।


৩.২. 'আমাজন অববাহিকার ক্রান্তীয় বৃষ্টিঅরণ্য দুর্গম প্রকৃতির – ভৌগোলিক কারণ ব্যাখ্যা করো।


উত্তর - নিরক্ষরেখার উভয় পাশে বিশিষত আমাজন নদী অববাহিকায় অধিকাংশ স্থান জুরেই ‘চিরহরিৎ বৃক্ষের বনভূমি’ দেখা যায়। এখানে সারাবছর উষ্ণতা বেশী থাকে ও প্রচুর বৃষ্টিপাত হয়। বার্ষিক গড় উষ্ণতা ২৫°সে.- ২৭°সে., বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ২৫০ সেমি ৩০০ সেমি। কোনো কোনো স্থানে প্রায় ১০০০ সেমিরও বেশি বৃষ্টিপাত হয়। এখানে ঘন চিরহরিৎ গাছের বনভূমির সৃষ্টি হয়েছে। এই অবণ্যকে ক্রান্তীয় বৃষ্টি অরণ্য বলে।


আমাজন নদী অববাহিকা জুড়ে অবস্থিত এই অরণ্য পৃথিবীর বৃহত্তম ও নিবিড়তম ক্রান্তীয় বৃষ্টি অরণ্য, যা আয়তনে ভারতীয় উপমহাদেশের দ্বিগুণেরও বেশি।


এখানকার গাছগুলোর পাতা বড়ো ও শক্ত। গাছগুলো ঘন সন্নিবিষ্ট হওয়ায় অরণ্যের তলদেশে সূর্যের আলো পৌঁছাতে পারে না। যেন মনে হয় অরণ্যের ওপরটা চাদরের মতো ঢাকা আদেল


এই অরণ্যে বৃক্ষ শ্রেণির গাছের সাথে সাথে লতানো পরজীবী গাছ প্রচুর পরিমাণে জন্মায়। সূর্যের আলো পৌঁছোতে না পারায় এই অরণ্যের তলদেশ স্যাতস্যাতে প্রকৃতির। দুর্গম ও অপ্রবেশ্য সেলভা অরণ্যের এই পরিবেশে ফার্ন, ছত্রাক, শৈবাল ও বিভিন্ন ধরনের আগাছার সাথে সাথে বিষাক্ত অ্যানাকোনডা সাপ, ট্যারানটুলা মাকড়সা, মাছি, মাংসাশী পিঁপড়ে, রক্তচোষা বাদুড়, জোঁক প্রভৃতি প্রাণীর দেখা পাওয়া যায়।


৪. চিত্রসহ শৈলোৎক্ষেপ বৃষ্টিপাত সৃষ্টির প্রক্রিয়াটি বর্ণনা করো।


উত্তর - শৈল কথার অর্থ পাহাড়, আর ক্ষেপ এর অর্থ হলো উপরে ওঠা। জলীয়বাষ্পপূর্ণ আর্দ্রবায়ু ভূপৃষ্ঠের উপর দিয়ে প্রবাহিত হওয়ার সময় বায়ুপ্রবাহের গতিপথে উঁচু পাহাড়-পর্বত, মালভূমি থাকলে বায়ুপ্রবাহ সেখানে বাধা পায় এবং উঁচু পাহাড়-পর্বত-মালভূমির গা বেয়ে উপরে উঠে যায়। উপরের শীতল বায়ুর সংস্পর্শে সেই জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বায়ু শীতল ও ঘনীভূত হয়ে পর্বত বা মালভূমির প্রতিবাত ঢালে (বায়ুমুখী ঢালে) বৃষ্টিপাত রূপে নেমে আসে। শৈলরাশির অবস্থিতির জন্য বৃষ্টিপাত সংঘটিত হওয়ার দরুন এই বৃষ্টিপাতকে শৈলৎক্ষেপ বৃষ্টিপাত বলে।


অষ্টম শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 6


Post a Comment