ষষ্ঠ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 7 । Class 6 Bengali Model Activity Task Part 7 New. 2021 । মূলত জ্যামিতিক আকার আশ্রিত ....

ষষ্ঠ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2021 এর পার্ট 7 এর প্রশ্ন এবং উত্তর নিয়ে আজকে আমরা আলোচনা করব চলো শুরু করা যাক ।



ষষ্ঠ শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 7


ষষ্ঠ শ্রেণীর বাংলা নতুন 2021 এর মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট 7 October Model Activity Task



১. নীচের প্রশ্নগুলির উত্তর দাও

১.১. কোথাও বা চাষির ঘরের বউরা করে ক্ষেত্রব্রত।'
– ক্ষেত্রব্রত' কীভাবে পালিত হয় 'মরশুমের দিনে' গদ্যাংশ অনুসরণে লেখো।


উত্তর - সুভাষ মুখোপাধ্যায়ের 'মরশুমের দিনে' গদ্যাংশে চাষির ঘরের বউরা ক্ষেত ব্রত পালন করে। তারা বাড়ির কাছাকাছি কোন খোলা জমিতে যায় এবং সেখানে নিজেরায়ই ঘট প্রতিষ্ঠা করে তার গায়ে সিঁদুর-পুত্তলি এঁকে ঘটের জলে আমের পল্লব ডুবিয়ে দেয়। তাদের মধ্যে একজন বয়স্কা মহিলা হয় মূলব্রতী। হাতে ফুল আর দূর্বা নিয়ে ব্রতীর দল মূলব্রতীর মুখ থেকে শোনে ব্রথের কথা। সন্ধ্যে নাগাদ উলু দিয়ে ব্রত শেষ হয় এবং তারপর মাঠে বসেই তারা চিঁড়ে, গুড়, মুড়ি, খই আর দই দিয়ে ফলার খায়। ছেলেদের মধ্যেও ঐদিন একজন ভোরে জমিতে গিয়ে লাঙ্গল দিয়ে বীজ ধান বপন করে জল দিয়ে আসে।


১.২. 'দিবসরাত্রি নূতন যাত্রী/নিত্য নাটের খেলা।' –উদ্ধৃতাংশের তাৎপর্য বিশ্লেষণ করো।

উত্তর - উদ্ধৃতাংশটি যতীন্দ্রনাথ সেনগুপ্তের 'হাট' কবিতা থেকে নেওয়া হয়েছে।


হাটে নিত্যনতুন মানুষ নিজেদের প্রয়োজনের তাগিদে আসে আবার কেনা-বেচা শেষ করে চলে যায়। অনুরূপভাবে পৃথিবীর নাট্যমঞ্চে বিচিত্র মানুষ জন্ম নেয়। ক্রমে মানুষ এই নাট্য মঞ্চে অভিনয় তথা জীবন-যাপন শেষ করে নির্দিষ্ট সময় পর মৃত্যুর মধ্য দিয়ে এই নাট্যমঞ্চ ছেড়ে চলে যায়। উদ্ধৃতাংশটির মধ্য দিয়ে কবি এটাই বোঝাতে চেয়েছেন।


১.৩. ‘মূলত জ্যামিতিক আকার আশ্রিত বর্ণ সমাবেশেই রচিত হয় সাঁওতালি দেয়ালচিত্র।'— বক্তব্যটিকে 'মাটির ঘরে দেয়ালচিত্র' রচনায় লেখক কীভাবে ব্যাখ্যা করেছেন?

উত্তর - তপন কর রচিত 'মাটির ঘরে দেয়ালচিত্র' রচনায় জ্যামিতিক আকারে সাঁওতালি দেওয়ালচিত্র রচিত হয়। এতে থাকে চওড়া রঙিন ফিতের মত সমান্তরাল রেখা, চতুষ্কোণ এবং ত্রিভুজের ছড়াছড়ি। চতুষ্কোণের ভিতর চতুষ্কোণ এবং ত্রিভুজের ভিতর ত্রিভুজ বসিয়ে নকশা করা হয়। ঘরের চারপাশে ঘিরে থাকা মূল বেদিটিকে কালো রং করা হয়। তার সমান্তরালে টানা হয় বিঘত খানেক চওড়া গেরুয়া রঙের একটি রেখা, আবার তার ওপর সমান ছাড় দিয়ে আঁকা হয় আরেকটি সমান্তরাল রেখা। এভাবে মাটি থেকে ছ -ফুট পর্যন্ত উচ্চতায় চিত্রটি বিস্তৃত হয়।


১.৪. '...সে বাড়ির সেই মানুষদের একটি বন্ধু ফাঁকি দিয়ে চলে গেল— সেই ঝড়ের রাতে।'— উদ্ধৃতিটির আলোকে 'ফাঁকি' গল্পের নামকরণের সার্থকতা প্রতিপন্ন করো।

উত্তর - রাজকিশোর পট্টনায়কের 'ফাঁকি' গল্পের কেন্দ্রীয় চরিত্র হলো একটি আম গাছ। সেই গাছটিকে কেন্দ্র করে গোপাল, তার বাবা-মা, আত্মীয়-স্বজন, প্রতিবেশী ও পথচারীদের নানা অনুভূতি নিয়েই গল্পটি গড়ে উঠেছে। সকলের অজান্তেই ক্রমশ গাছটির সঙ্গে পরিবারের সকলের একটি সখ্য তৈরি হয়েছিল, গড়ে উঠেছিল নিবিড় সম্পর্ক। একদিন সরকারের লোক আমগাছটির ঘোড়া পর্যন্ত ট্রেঞ্চ খুঁড়ে গেলে আমগাছটি ক্রমশ পূর্ব দিকে হেলে পড়ে। তারপর আষাঢ়ের প্রবল ঝড়ের দাপট সহ্য করতে না পেরে গাছটি এই পৃথিবীর সকল মায়ার বন্ধন ছিন্ন করে, সকলকে ফাঁকি দিয়ে রাতের অন্ধকারে নীরবে চলে যায়। সুতরাং ঘটনা ও বিষয়বস্তুর দিক থেকে গল্পটির নামকরণ 'ফাঁকি' যথোপযুক্ত হয়েছে।


১.৫. খলখল করে হেসে উঠল জল, ঢেউ তুলে.....
— হেসে উঠে জল কী বলল?


উত্তর - দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের 'আশীর্বাদ' গল্পে জল হেসে ওঠে বলেছিল, বর্ষায় যে ঘাসকে সে ডুবিয়ে দেয়, কাদাই লুটিয়ে জলের তলায় তলিয়ে দেয়, শরৎকালে সেই ঘাসই আবার কাশবন হয়ে আনন্দে বেড়ে ওঠে।

২. নির্দেশ অনুসারে নীচের ব্যাকরণগত প্রশ্নগুলির উত্তর দাও :

২.১. নীচের শব্দবিভক্তিগুলির প্রতিটির আগে একটি করে উপযুক্ত শব্দ জুড়ে পদ বানাও :

২.১.১. দিগ

উত্তর - আমি + দিগ = আমাদিগ

২.১.২. রা

উত্তর - দেবতা + রা = দেবতারা

২.১.৩. গুলি

উত্তর - হরিণ + গুলি = হরিণগুলি

২.২. নীচের শব্দগুলির আগে দুটি করে উপসর্গ বসিয়ে আলাদা আলাদা শব্দ তৈরি করো :

২.২.১. দেশ

উত্তর - আদেশ, বিদেশ

২.২.২. কাশ

উত্তর - আকাশ, প্ৰকাশ